ইউরোপে ফ্রি পড়াশুনা করুন।


 ইউরোপে পড়তে যাবার আগে সবার মনেই ২ টা প্রশ্ন আসে।1. সেখানকার পড়াশুনার খরচ কত এবং কাজ করে পঢ়ুশুনার খরচ চালাতে পারবেন কি না। 2. ভিসা পাওয়া সমম্ভনা কতটুকু।

এই বিষয় নিয়ে যারা চিন্তিত তাদের জন্য নরওয়ে হতে পারে সবচেয়ে বেস্ট place. আজকের ভিডিওতে নরওয়ে পড়াশুন বিষয় বিস্তরিত বলার চেষ্টা করবো।
Video link : https://youtu.be/IRXwXWRdWtc নরওয়ে তে IELTS ছাড়া পড়তে যাওয়া সম্ভব না। সাধারনত নরওয়ে ব্যাচেলর লেভেলে স্টুডেন্ট ভিসা দেয় না..কারন ওদের বেশিরভাগ সাবজেক্ট ই ওদের নিজস্ব ভাষায় হয়ে থাকে। আর ইংলিশের সব কোর্সই মাস্টার্স লেভেলে। মাস্টার্সে এপ্লাই করতে IELTS এ ন্যুনতম ৬.৫ লাগে। কিছু কিছু ইউনি তে ৬.০ দিয়েও এপ্লাই করা যায়। নরওয়ে তে একটাই সেশন। প্রতি বছরের অগাষ্টে সেশন শুরু হয়। কিন্তু এই সেশনের জন্য এপ্লাই করতে হয় তার আগের বছর এর সেপ্টেম্বর-১ থেকে ডিসেম্বর-১ এর মধ্যে। যেমন 2020 সালের সেপ্টেম্বর-১ থেকে এপ্লাই এর সময় শুরু হবে 2021 এর অগাষ্ট সেশনের জন্য। নরওয়েতে শুধু ব্যাঙ্ক সল্ভেন্সি দেখালেই হয় না, বরং অফার লেটার পাবার পর প্রায় ১২ লক্ষ টাকা ইউনিভার্সিটির একাউন্টে পাঠাতে হয়। অনেকে এটাকে জার্মানির ব্লক একাউন্টের মত মনে করে। আসলে এটা ব্লক একাউন্ট না। জার্মানী তে যেমন ১০ লক্ষ টাকা পাঠানোর পর তারা সেই টাকা ১২ মাসে ফেরত দেয়..অল্প অল্প করে। কিন্তু নরওয়ে তে টাকা টা একবারেই ফিরিয়ে দেয়। এটাই সুবিধা। * Certificates & transcripts of Bachelor Degree *Certificates and transcripts of SSC and HSC *IELTS certificate 6.0/6.5 *Motivation letter (study plan included) *Recommendation letter *Bank solvency paper *Passport ইন্টারন্যাশনাল স্টুডেন্ট দের জন্য ইনফরমেশন লিংক - https://www.studyinnorway.no/ এপ্লাই এর প্রক্রিয়া খুবই সহজ। উপরে যেই লিঙ্ক টা দিলাম সেখানে গেলেই আপনার স্টাডি লেভেল আর সাবজেক্ট এরিয়া দিয়ে সার্চ দিলেই সকল প্রোগ্রামের বিস্তারিত পেয়ে যাবেন। সেই প্রোগ্রাম কোন ভার্সিটি তে কিংবা সেখানে রিকয়ারমেন্টস গুলা কি কি। সব চলে আসবে। পাশেই দেখবেন আবার প্রোগ্রাম ওয়েবসাইটে যাবার লিংক আছে। অর্থাৎ সরাসরি ভার্সিটির ওয়েব লিংক। সেখানে গেলে আপনি এপ্লাই করার লিঙ্ক ও পেয়ে যাবেন। নরওয়ে তে এপ্লাই করতেও কোন ফি দিতে হয় না।;) সহজ ভাষায় এপ্লাই এর প্রক্রিয়া -- উপরে যেসব কাগজপত্রের কথা বললাম সব রেডি রাখবেন। সেপ্টেম্বর - ১ থেকে ডিসেম্বর - ১ এর মধ্যে উপরে দেয়া লিংক এ গিয়ে আপনার পছন্দের প্রোগ্রামে এপ্লাই করবেন। এপ্লাই যেহেতু অনলাইন তাই সব কাগজের সফট কপি জমা দিতে হয়। এপ্লাই শেষে ওরা আপনাকে একটা কনফারমেশন মেইল দিবে। আর অতিরিক্ত কোন কাগজের প্রয়োজন হলে সেটাও আপনাকে মেইল করে জানাবে। ব্যাস এরপর নাকে তেল দিয়ে ঘুম দিবেন। রেজাল্ট আসবে পরের বছরের মার্চের শেষে বা এপ্রিলের শুরু তে। আপনার আসল কাজ শুরু হবে অফার লেটার পাবার পর। যত কাগজ পত্র এপ্লাই এর সময় জমা দিয়েছেন সব গুলা এটাস্টেড করে গুলশানের VFS Global এ জমা দিতে হবে। এরপর ভার্সিটির দেয়া একাউন্টে সেই ১২ লক্ষ টাকা পাঠাতে হবে। টাকা পাঠানোর কনফারমেশন পেপার ও জমা দিতে হয়। সবকিছু শেষে ওরা একটা ছোট্ট ইন্টারভিউ নেবে। ইন্টারভিউ হবার ১২-১৪ কার্যদিবস পর আপনি ভিসা হাতে পেয়ে যাবেন। ► Facebook https://www.facebook.com/profile.php?... For business inquiries : ryhantarikbusiness@gmail.com Facebook Page https://www.facebook.com/Visa-Soluati...

Post a Comment

Previous Post Next Post